News - ১৪ অক্টোবর বিআইসিসি-তে ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন প্রদর্শনী

১৪ অক্টোবর বিআইসিসি-তে ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন প্রদর্শনী

1st September, 2019 Digi Bangla
আগামী ১৪ অক্টোবর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন’ প্রদর্শনী। তিন দিনের এই প্রদর্শনীতে মেলে ধরা হবে বাংলাদেশে উদ্ভাবিত প্রযুক্তি পণ্য ও সেবার পসরা। উপস্থাপন করা হবে দেশে তৈরি রোবট, থ্রিডি প্রিন্টার, স্মার্ট অ্যাম্বুলেন্স, স্মার্ট বাই সাইকেল, ডিজিটাল কার্ড, ল্যাপটপ, মোবাইলসহ আইওটি ভিত্তিক প্রযুক্তি পণ্য সেবা। স্থানীয় ম্যানুফকচারার প্রতিষ্ঠান ছাড়াও অংশ নেবে আন্তর্জাতিক কয়েকটি প্রতিষ্ঠান।

রোববার (১ সেপ্টেম্বর) আইসিটি বিভাগের নবম তলায় হাইটেক পার্ক কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে এ বিষয়ে একটি প্রস্তুতিমূলক সভা হয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০১৯ এর প্রস্তুতিমূলক আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি শাহিদ উল মুনীর, হাটেক পার্ক কতৃপক্ষের যুগ্ম পরিচালক (পরিকল্পনা) প্রকৌশলী মোহাম্মাদ আতিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, আইডিয়া প্রকল্পের ৪০টি উদ্ভাবনী পণ্য ও সেবা এখানে উপস্থাপন করা হবে। এর মধ্যে ১০টি উদ্ভাবনকে পুরস্কৃত করা হবে। প্রদর্শনীতে অংশ নেবে ১০০টির মতো দেশী-বিদেশী কোম্পানি। এদের মধ্যে ওয়ালটন, মিনিস্টার, মাই ওয়ান, সিম্ফনি, টেকনো, গ্যালাক্সি, ডেটাসফট ইত্যাদি প্রতিষ্ঠান তাদের উৎপাদিত প্রযুক্তি পণ্য নিয়ে হাজির হবে প্রদর্শনীতে। মেলার মাধ্যমে প্রযুক্তি পণ্য নির্মাণ খাতের সক্ষমতা তুলে ধরা হবে। চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশের অবস্থান সুংসহত করতে করণীয় বিষয়ে সেমিনারেরও আয়োজন থাকছে এই প্রদর্শনীতে।

এ বিষয়ে বৈঠকে উপস্থিত বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি শাহিদ উল মুনীর ডিজিবাংলা-কে বলেন, আগামী ১২ সেপ্টেম্বর কাওরান বাজার সফটওয়্যার পার্কের সম্মেলন কক্ষে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে। আইসিটি বিভাগ, হাইটেক পার্ক কর্তৃপক্ষ, স্টার্টআপ বাংলাদেশ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি যৌথ ভাবে এই প্রদর্শনীর আয়োজন করছে। এই আয়োজনের মাধ্যমে আমরা প্রযুক্তি পণ্য ও সেবার উৎপাদনে আমাদের সক্ষমতাকে তুলে ধরতে চাইছি।